আন্তর্জাতিক মাজলিসু রুইয়াতিল হিলাল
৩৭ ছফর শরীফ ১৪৪৪ হিজরী

দর্শকঃ ওয়াহাদাল মাতলার বিষয়টি আসলে কি ? এটি কি কোন মাযহাব সমর্থিত বিষয়?

চাঁদ গবেষকঃ ওয়াহাদাল মাতলার ধারণায় বিশ্বাসীরা পৃথিবীর কোথাও চাঁদ দেখা গেলে সেই অনুযায়ী সারা পৃথিবীতে মাস শুরু করতে চায়। তবে এটা নতুন একটা ভ্রান্তমত, কোন ফেকাহর উসুল নয়। আর এই মতের উদ্ভাবক সউদী ওহাবী ও তাদের আকিদাভুক্তরা। এর স্বপক্ষে তাদের কোন দলীল নেই। আর যে দলীলগুলো উপস্থাপন করে সেগুলো তাদের মনগড়া ব্যাখ্যা সম্বলিত। এগুলোর সঠিক ব্যাখ্যা আমরা সময়মত আলোচনা করবো ইনশাআল্লাহ।

আমরা জানি এখন প্রতিষ্ঠিত মাযহাব চারটি। হযরত ইমাম মালিক, হযরত ইমাম শাফেয়ী এবং হযরত ইমাম হাম্বালী রহমতুল্লাহি আলাইহিম উনারা “ইখতেলাফুল মাতলা” এই মতের সমর্থক আর হযরত ইমাম আবু হানিফা রহমতুল্লাহি আলাইহি তিনি “ইত্তেহাদুল মাতলা” এই মতের সমর্থক। কিন্তু ওহাবী সম্প্রদায় তারা তাদের মনগড়া একটি উসুল দাড় করিয়েছে আর সেটিই হচ্ছে “ওহাদাতাল মাতলা” এর বাংলা অর্থ হচ্ছে “এক উদয়স্থল” ।

দর্শকঃ পৃথিবীর কোথাও চাঁদ দেখা গেলে সে অনুযায়ী সারা বিশ্বে আরবী মাস শুরু করতে অসুবিধা কোথায়?

চাঁদ গবেষকঃ এর প্রথম উত্তর হচ্ছে সম্মানিত শরীয়ত অনুযায়ী তা কোনদিন সম্ভব নয়। দ্বিতীয়ত বিজ্ঞান অনুযায়ীও এটা সম্ভব নয় কারণ পৃথিবীর মধ্যে দিন রাত্রির পার্থক্য থাকে। আর শুনে অবাক হবেন খোদ সউদী আরব সে নিজেই এই ওহাদাতাল মাতলার মত সব সময় অনুসরণ করেনা। আরেকদিন বিস্তারিত বলা যাবে।